DEHLIJ

দেবার্ঘ্য দাস

রাস্তা




এইদিকে রাস্তা নেই

উলটো পথের নিশান অনেকদূর

কুয়াশা বিকেল উড়িয়ে নিয়ে যায় আমাদের ক্ষণকাল 

অপেক্ষাতে অপেক্ষাতে

তোমার পিছুটান সয়ে গেছে

আমিও সুযোগ নিয়ে টো-টো কোম্পানি


স্ট্রীটলাইটের ছায়া ঘন হয়ে টেবিলের ভাঁজে

ছাইদানি আনমনা

এখনো স্যালারি হয়নি

ঘুরেফিরে বাউণ্ডুলে সার্টিফিকেট তোমার জিম্মায়


চোখের উপর বলিরেখা, চায়ের চুমুকে প্যারিস, ধর্মতলা-ইন্দোনেশিয়া

পুরো শরীর জুড়ে লকআউটের চিহ্ন

বৃষ্টিমাখা যুদ্ধ, শান্ত কালো টিপ


আমার লড়াই করার কথাও ছিলোনা। তোমার সাথেও পালানোর অভিপ্রায় নেই... 

এখনো তবুও ভিড় থাকে শিয়ালদহ

ছোট ছোট অলিগলি পার্কস্ট্রীটের একা একা হেঁটে যাওয়া মন

এখনো একা একা জিতে যাওয়ার স্বপ্ন

বুলেটে বুক চিতিয়ে দাঁড়িয়ে থাকার অভ্যাস!!  


সোনাঝুড়ি মাখা রোদ ওম দিতে আসছে

আমার আমি অবশেষ...



মন্দাক্রান্তা যখন হতে হতেও হয়না


এখনো হাওয়া আসে, ঘাটেরা কথা বলে

জলেতে ডুবে যাওয়া মনকেমন।

উধাও গাংচিল, সিঁড়ির বেখেয়ালে

বুনন ভাবনারা ঠিক তেমন 

ভাবেই আসে।


জলছাপ লেগে থাকে টেবিলে অন্ধকার

মেঝেতে কাটাকুটি একলা রাত।

শূন্য রাত একলা কাটে, আমার শিয়রে নিশির ডাক

লেগেছে খুব জোর মায়ার ঘোর, পালাচ্ছি আমি অন্য বাঁক। 

অন্ধকার

মুচকি হাসে




No comments

FACEBOOK COMMENT