DEHLIJ

শিবু মণ্ডল

অমরত্বের লোভ



একটি আপেলে দাঁত বসাতেই 

তার রস কামড়ে ধরে

আমার জিভ, এই অন্নময় শরীর

ছুরির ফলার ধারে  

জেগে ওঠে অমরত্বের লোভ!

চোখ জুড়ে শুধু ডিমের খোলস

শরীর ঘিরে তার সাদাটুকু

গোলমাল মন জুড়ে কুসুমের রং

যোগ ও গুণের কারণ ক্ষুধা

বিয়োগ ও ভাগের ফলাফল ক্ষুধা

এতকিছুর মধ্যে তবে আমি কোথায়? 


সেলাই 

খোলা আকাশের নিচে একটি চোখ খুঁজছি

মানুষ ও লোহালক্কড়ের ভিড়ে!  

তুমি তো পাশে থাকো

রাতদিন কথা হয় 

দেখা হয় বাঁদিকে পাশ ফিরে ঘুমালে

তুমি কি দেখেছ আমার সেই চোখটিকে?


অন্ধ পেন্সিল 


মাঝরাত পেরিয়ে একটা নদী 

চিৎকার করে ওঠে আমার বামপাশে

ঘুম থেকে উঠে কিছুক্ষণ ভাবতে বসি 

চিৎকারটা কি আমার, না 

যে একটা নদী আঁকতে এসেছিল সেই অন্ধ পেন্সিলের?


মন্ত্রবীজ

দূরের ওই বট গাছটি থেকে চিলটি আসে

উড়ে আসে রোজ মাঠের একটি নির্দিষ্ট স্থানে

আসে আর ছো মেরে নিয়ে যায় শুকনো ডালপালা, খড়


এদিকে রোজ একই সময়ে একই দৃশ্য দেখতে দেখতে 

আমার মধ্যেও একটি বাসা গড়ে ওঠে

তার মধ্যে ছোট ছোট দুটি মন্ত্রবীজ


পুনরুজ্জীবন

জিজীবিষার লেজে আগুন ধরিয়ে দিয়েছি


একটা বেড়াল পুড়তে পুড়তে মৌমাছি

খুঁজে বেড়াচ্ছে মধু

স্তব্ধতার এক বিপুল ক্যানভাসে

একটা উড়াল পর্যন্ত অপেক্ষার পর 

তার পুনর্জীবন লাভ হলো

তারপর সে নিজেই একটা মৌচাক হয়ে গেল!  


আসন

সন্তরণশীল একটি মাছের শৃঙ্খলা আর পাখির উড়ালের 

অবাধে আমি চোখ মেলে বসে আছি। অসুখের আড়ালে 

সুখের একাগ্রতা জড়ো হতে পারে এই ভেবে 

ভেতরে ভেতরে একটি আসন পেতে রাখি।

রূপোলী আঁশরঙের পোশাক ছেড়ে দিয়ে মাছ

ডুবে যায় জলের ভিতর। 

আকাশের দিকে উড়ে যায় তির 


এরপর বুঝতে পারলাম আমি ঠিক ততটাও অন্ধ নই!    

 


No comments

FACEBOOK COMMENT